Address

Manabadhikar Bhaban
04, College Road,
Shahbagh, Dhaka-1000,
Bangladesh
Telephone: +88 02 9568224
Fax: +88 02 9513836
Email: info@manabadhikar.org

Map

ব্রাহ্মণবাড়িয়ায় হিন্দু সম্প্রদায়ের ওপর হামলার ঘটনায় বাংলাদেশ মানবাধিকার বাস্তবায়ন সংস্থার নিন্দা

ব্রাহ্মণবাড়িয়ায় সংখ্যালঘু সম্প্রদায়ের ওপর হামলার ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে দেশের শীর্ষস্থানীয় মানবাধিকার সংগঠন বাংলাদেশ মানবাধিকার বাস্তবায়ন সংস্থা।

এ ঘটনার প্রেক্ষিতে সংস্থার চেয়ারম্যান এডভোকেট সিগমা হুদা বলেন, সংখ্যালঘুরাও এদেশের নাগরিক। বাংলাদেশের মতো একটি অসাম্প্রাদায়িক দেশে এ ঘটনা অপ্রত্যাশিত! এ ধরনের ঘটনা দেশের উন্ন্য়নে নিশ্চিত ভাবে বাধা হয়ে দাঁড়ায়। এ ঘটনায় জড়িতদের আইনের আওতায় এনে এখনই শাস্তি নিশ্চিত না করা গেলে ঘটনা আরোও বাড়তে পারে।

সংস্থার নির্বাহী পরিচালক মোস্তফা সোহেল বলেন, এ ধরনের ঘটনা খুবই উদ্বেগজনক। অতীতেও এ ধরনের ঘটনা ঘটেছে! দেশে একটা অস্থিতিশীল পরিবেশ তৈরী কারার জন্যই মূলত এ ধরনের ঘটনা ঘটানো হয়। তাই এ ঘটনার, দ্রুত তদন্ত ও অভিযুক্তদের শাস্তি হওয়া প্রয়োজন। তিনি বলেন, জনগনের সবিনয় অংশগ্রহন ও প্রশাসনের সম্মিলিত প্রয়াসের মাধ্যমেই সংখ্যালঘুদের নির্যাতনের হাত থেকে রক্ষা করা সম্ভব।

উল্লেখ্য গত ৩০ অক্টোবর রবিবার ফেসবুকে ধর্ম অবমাননার ব্যঙ্গচিত্র প্রকামের জের ধরে ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগর ও হবিগঞ্জ জেলার বিভিন্ন স্থানে সংখ্যালঘু সম্প্রদায়ের বাড়িঘরে আক্রমন, অগ্নিসংযোগ, ধর্মীয় প্রতিষ্ঠানে হামলা লুটপাটের এই ঘটনা ঘটে।

ফাতেমা ইয়াসমিন
কমিউনিকেশন এন্ড ডকুমেন্টেশন অফিসার
বাংলাদেশ মানবাধিকার বাস্তবায়ন সংস্থা (বিএমবিএস)